মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

প্রখ্যাত ব্যক্তি

পরিচিতিঃ  শিক্ষাবিস্থারে, সাহিত্য -সংস্কৃতি ও সমাজসেবায় নিবেদিতপ্রাণ বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক এস.এম আবদুল লতিফ জন্মগ্রহণ করেন ১৯৩৩ সালের ০১

আগস্ট নাটোর জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। পিতাঃ আলহাজ আয়েজ উদ্দিন আহমেদ, মাতাঃ বেগম সামসুন নাহার। জন্মস্থানঃ দয়ারামপুর, পোঃ দয়ারামপুর, থানাঃ বাগাতিপাড়া, জেলাঃ নাটোর। বর্তমান নিবাসঃ তালাইমারী, পোঃ কাজলা, থানাঃ বোয়ালিয়া, জেলাঃ রাজশাহী।

 

শিক্ষাঃ  প্রাথমিকঃ দয়ারামপুর কুমার বসন্তকুমার এম.ই. স্কুল, দয়ারামপুর, নাটোর। মাধ্যমিকঃ আড়ানী মনোমোহনী এইচ.ই. স্কুল, আড়ানী, রাজশাহী ও সরদহ এইচ.ই. স্কুল, সরদহ, রাজশাহী। উচ্চশিক্ষাঃ রাজশাহী কলেজ ও রাজশাহী বিশ্ববিদ্যালয়। ঢাকা, লাহোর ও করাচি নিপায় এবং কুমিল্লা ও পেশোয়ার একাডেমিতে শিক্ষা প্রশাসনেও বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত। কর্মজীবনঃ অধ্যাপনা(বাংলা বিভাগ),রাজশাহী মহিলা কলেজ ও রাজশাহী সিটি কলেজ (১৯৫৯-১৯৬০): উপাধ্যক্ষ, রাজশাহী সিটি কলেজ(১৯৬০-১৯৬৩)অধ্যক্ষ, রাজশাহী সিটি কলেজ (১৯৬৩-১৯৭৪):অধ্যাপনা(বাংলা বিভাগ),রাজশাহী (১৯৭৪-১৯৯৮)। একজন আদর্শ শিক্ষক।

 

সমাজসেবা, সংগঠন-দক্ষতা,গবেষণা ও সাহিত্যকর্মের স্বীকৃতি স্বরুপ অধ্যাপক আব্দুল লতিফ এ-যাবৎ অনেক প্রতিষ্ঠান কর্তৃক পুরুস্কার ও সংবর্ধিত হয়েছেন। তন্মমধে উল্লেখযোগ্য বরেন্দ্র একাডেমী পুরুস্কার ১৯৮৩, উত্তরা সাহিত্য মজলিশ পুরুস্কার ১৯৮২(১৯৮৬ সালে প্রদত্ত), বাংলা সাহিতিকী পদক ২০০২ এবং রাজশাহী এসোসিয়েশন  স্বর্ণপদক ২০০১(২০০৩ সালে প্রদত্ত)

ছবি